দেপসাং-গোগরা থেকে সেনা প্রত্যাহার নিয়ে বৈঠক

দিল্লি –  প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর সমস্যা মেটাতে এবং সেনা প্রত্যাহার নিয়ে ফের বৈঠক করলেন ভারত  ও চিনের  শীর্ষ সেনা আধিকারিকরা। সকাল ১০টা থেকে রাত ২টো,  দীর্ঘ ১৬ ঘণ্টা ধরে আলোচনার পর সমস্যার পুরোপুরি সমাধান না হলেও, বৈঠক যে ইতিবাচক, সেই ইঙ্গিত মিলেছে সেনা সূত্রে। 

ভারতীয় সেনা সূত্রে খবর, ইতিমধ্যে পিপলস লিবারেশন আর্মি  তাদের বিপুল সংখ্যক সেনা, শয়ে শয়ে ট্যাঙ্ক ও সাঁজোয়া গাড়ি, হাউৎজার সরিয়ে নিয়েছে। প্যাংগং হ্রদ লাগোয়া আট নম্বর ফিঙ্গার পয়েন্টের কাছে সরানো হয়েছে চিনের সব ট্যাঙ্ক, হাউৎজার কামান। তবে পরিস্থিতির উপর প্রতি মুহূর্তে কড়া নজর রাখছে ভারতীয় সেনার উপরমহল। সেই মতো পদক্ষেপ ও কৌশল বদলাচ্ছেন তাঁরাও।

 আর প্যাংগংয়ের পরই এবার বিবদমান এলাকা লাদাখের দেপসাং সমতল, গোগরা-হটস্প্রিং নিয়েও আলোচনা শুরু হল। এদিকে, সম্প্রতিই গালওয়ান সংঘর্ষের ভিডিও প্রকাশ করেছে চিন। পাশাপাশি পাঁচ জন জওয়ানের মৃত্যুর কথাও স্বীকার করে নিয়েছে তারা। কিন্তু বেজিংয়ের অভিযোগ, এই খবরের মাধ্যমেই ফের একবার সীমান্তে অশান্তি তৈরি করতে চাইছে ভারতীয় সংবাদমাধ্যমগুলি। পাশাপাশি শান্তিপূর্ণ সেনা প্রত্যাহারেও বাধা তৈরি করছে তারা।

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান