Mon. May 16th, 2022
0 0
Read Time:2 Minute, 7 Second

গঙ্গা ভাঙ্গনে চরম বিপত্তির মুখে কর্মহীন চাষীরা

নদিয়া: বিপদ যখন আসে, হয়তো সব দিক থেকেই আসে! শান্তিপুরের এই ভয়াবহ পরিস্থিতি হয়তো তারই উদাহরণ। নৃসিংহপুর চৌধুরীপাড়ার বাসিন্দা চাঁদু মাহাতো, চাঁদ কিশোর মাহাতো, মনা মাহাতোর মতো বহু কৃষক আজ ভূমিহীন হয়ে পড়েছে। অন্য পেশার সঙ্গে যুক্ত হতে বাধ্য হয়েছেন তাঁরা! এর মূল রয়েছে গঙ্গা ভাঙ্গন!

প্রকৃতি মা এ কী রূপ দেখাচ্ছে! প্রায় ১০-১২ বিঘা জমির মধ্যে এখন শেষ সম্বল ১০ থেকে ১২ কাঠা মাত্র। কোনও রকমে সার, ওষুধ, বীজ ধার করে কিনে আরও একবার চেষ্টা করেছিলেন মূল পেশা চাষে ফিরে আসার জন্য। কিন্তু তাঁরা জানালেন, তা আর সম্ভব হবে না।

দিন দিন জল বাড়তেই থাকছে এবং জলের ঢেউয়ের গতি প্রকৃতি তাঁদের গ্রামের অভিমুখে। জলের মধ্যে বোল্ডার ফেলে একটি জায়গায় ভাঙ্গন ঠেকাতে গিয়ে অন্য আর এক জায়গার পাড়ে ধাক্কা খাচ্ছে জলের ঢেউ।

লকডাউনের আগেও নিজের জমির কাগজপত্র ঠিক করতে গিয়ে সঠিক সময়ে সরকারি খাজনা দিয়েছিলেন এই পরিবারগুলি। কিন্তু ক্ষতিগ্রস্তরা কোনও রকম সরকারি সহযোগিতা বা নতুনভাবে অন্য কোনও উপায়ে কোনও সহায়তা পাচ্ছেন না বলে জানিয়েছেন।

একদিকে করোনা আতঙ্ক, অন্যদিকে কর্মহীন হয়ে পড়া! তার উপর গঙ্গা ভাঙ্গন! দিন আনা দিন খাওয়া এই দরিদ্র শ্রেণীর মানুষগুলোর মাথায় হাত পড়েছে। তাঁরা তাকিয়ে আছে সরকারের মুখের দিকে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

আপনার মতামত জানান

%d bloggers like this: