Mon. May 16th, 2022
0 0
Read Time:2 Minute, 43 Second

বিমা বিলের সংশোধনীকে ঘিরে নয়া উদ্বেগ শুরু। বেসরকারিকরণের রাস্তা খুলছে কি কেন্দ্র সরকার?এই বিমা ক্ষেত্রের বিশেষজ্ঞদের অনেকেই দাবি করছেন ,পরোক্ষে বেসরকারিকরণের রাস্তাই খুলে দেওয়া হচ্ছে। তাদের মতে,বেসরকারিকরণের ক্ষেত্রে যাতে কোনও আইনি বাধা না থাকে সেটাই কার্যত নিশ্চিত করার চেষ্টা করা হচ্ছে। নানা বিতর্ক, আন্দোলন সত্ত্বেও কি এবার বাস্তবে অন্য পথে বিমা সংস্থার বেসরকারিকরণের পথে হাঁটতে চলেছে কেন্দ্র?

শুক্রবার লোকসভায় সাধারণ বিমা ব্যবসা (জাতীয়করণ) আইন সংশোধনের জন্য লোকসভায় যে বিল পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী, তাকে ঘিরে ফের আরও একবার প্রশ্ন উঠতে শুরু করেছে। অনেকেই আশঙ্কা করছেন যেভাবে আইন সংশোধন করা হচ্ছে তাতে ভবিষ্যতে কেন্দ্র কোনও রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা বেচতে চাইলে তাতে আইনগত কোনও বাধা থাকবে না। এমনকী এসব ক্ষেত্রে সম্মতির জন্য লোকসভারও দ্বারস্থ হতে হবে না। কার্যত সেই রাস্তাই খুলে দেওয়া হচ্ছে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) বলছেন অন্য কথা। লোকসভায় যে বিল তিনি পেশ করেছেন সেটা অনুসারে, কেন্দ্রের শেয়ার ৫১ শতাংশের নীচে নামিয়ে আনার ব্যবস্থা করা হয়েছে। এর জেরেই নানা আশঙ্কা তৈরি হয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী আরও বলেন, সরকারের আইন বদলের উদ্দেশ্য কোনওভাবেই সংস্থার বেসরকারিকরণ নয়। বরং এভাবে তাঁরা সাধারণ মানুষের সামনে অংশীদারিত্ব কেনার দরজা খুলে দিতে চান। তাঁরা লগ্নিতে অংশ নিতে পারবেন। পাশাপাশি ব্যবসা বৃদ্ধির জন্য ওই সংস্থা শেয়ার বেচে মূলধন সংগ্রহ করতে পারবে। এর মাধ্যমে টাকার যোগান বাড়বে। প্রযুক্তিরও ব্যবহার হবে। দেশে সাধারণ বিমা সংস্থাগুলিরও দ্রুত বৃদ্ধি হবে। আশ্বাস কেন্দ্রীয় অর্থমন্ত্রীর।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

আপনার মতামত জানান

%d bloggers like this: