এখন থেকে মাইক্রোওয়েভে ব্যাবহার করুন মাটির পাত্র

0
84

Use clay pots in the microwave

লড়াই ২৪ : মানুষ মাটির হাঁড়িতে বা মাটির পাত্রে খাবার রান্না করত এবং মাটির কুজোয় খাবার জল রাখত; যখন প্রাচীনকালে আধুনিক সভ্যতা আর উন্নয়নের আলো সর্বত্র ফোটেনি সেইসময়। বর্তমানে পরিস্থিতির সঙ্গে বদলে গিয়েছে আমাদের বাসনপত্রও।

আমরা রান্নার কাজে ব্যবহার করি কাচ থেকে অ্যালুমিনিয়াম এবং নন-স্টিক থেকে ঢালাই লোহা —সব ধরনের বাসনপত্র। মাটির পাত্রে রান্নার কথা আমরা এখন ভাবতেও পারি না। তবে জানলে হয়তো অভাক হবেন, মাটির পাত্রে রাখা খাবার-দাবার দীর্ঘক্ষণ তাজা থাকে।

মাটির পাত্রে রান্না করা খাবারেরও স্বাদ আর পুষ্টিগুণ অতুলনীয়। মাটির পাত্র দুধ ও দুগ্ধজাত খাবার-দাবার সংরক্ষণের জন্য খুবই নিরাপদ। এর কারণ হ’ল মাটির পাত্রের তাপমাত্রা সব সময় পারিপার্শ্বিকের তুলনায় কম থাকে। সোজা কথায়, মাটির পাত্র অপেক্ষাকৃত ঠাণ্ডা।

তাই মাটির পাত্রে দুধ রাখতে তা সহজে টক হয় না বা দুধ কেটে ছানা হয়ে যায় না।মাইক্রোওয়েভ ওভেনে যাঁরা রান্না করেন বা খাবার গরম করেন, তাঁরা এর জন্য বিশেষ ধরনের বাসনপত্র ব্যবহার করেন। মাইক্রোওয়েভ ওভেনে রান্নার উপযোগী বাসনপত্রের দাম অন্যান্য বাসনের তুলনায় অনেকটাই বেশি।

মাটির পাত্রেও মাইক্রোওয়েভ ওভেনে রান্না করা বা খাবার গরম করা যায়। বিশেষজ্ঞদের মতে, অন্যান্য বাসনের তুলনায় মাটির পাত্রে মাইক্রোওয়েভ ওভেনে রান্না করা বা খাবার গরম করা অনেক বেশি নিরাপদ।

এর কারণ, মাইক্রোওয়েভে মাটির পাত্রে খাবার গরম করলে উচ্চ তাপমাত্রার সংস্পর্শে এলেও কোনও ক্ষতিকর গ্যাস বের হয় না, যা প্লাস্টিকের ক্ষেত্রে ঘটে। তাই এখন থেকে মাইক্রোওয়েভ ওভেনে রান্না করা বা বা খাবার গরম করার জন্য দামি বাসনপত্র না কিনে মাটির পাত্র ব্যবহার করে দেখুন।

Use clay pots in the microwave

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান