Mon. May 16th, 2022
Netaji Birthday
0 0
Read Time:4 Minute, 20 Second

Netaji Birthday: মহানায়ক নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মজয়ন্তীতে রাজনৈতিক উত্তেজনা তীব্র হয়েছে । প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্প্রতি ঘোষণা করেছেন যে নেতাজির জন্মবার্ষিকীতে 23 জানুয়ারি থেকে প্রজাতন্ত্র দিবস উদযাপন শুরু হবে। এর পর সব রাজনৈতিক দলই নিজেদের মতো করে নেতাজির নাম পুঁজি করার চেষ্টা করছে। এখন পশ্চিমবঙ্গের (পশ্চিমবঙ্গ) মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি(মমতা বন্দ্যোপাধ্যায়) নরেন্দ্র মোদি সরকারের কাছে দাবি করেছেন যে নেতাজির জন্মবার্ষিকীর দিনটিকে জাতীয় ছুটি হিসাবে ঘোষণা করা হোক।

বেনারস বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রমে যুক্ত হল হিন্দু ধর্ম

মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন যে সারা দেশের মানুষ তাদের মহান জাতীয় নেতাকে শ্রদ্ধা জানায়, এর জন্য নেতাজির জন্মদিন জাতীয় ছুটি হওয়া উচিত। তিনি বলেছিলেন যে আমাদের নেতাজিকে সত্যিকারের শ্রদ্ধা জানানোর সর্বোত্তম উপায় হবে এই দিনটিকে দেশনায়ক দিবস হিসাবে উদযাপন করা এবং এই দিনটি সারা দেশে ছুটি হওয়া উচিত।

শনিবার নেতাজিকে শ্রদ্ধা জানাতে একটি সমাবেশের আয়োজন করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এতে তৃণমূল কংগ্রেসের বহু নেতা, বিধায়কসহ শতাধিক মানুষ অংশ নেন। এর আগে, 12.15 টায় সাইরেনও বাজানো হয়েছিল, 23 জানুয়ারী 1897, একই সময়ে বসুর জন্ম হয়েছিল। সমাবেশে ভাষণ দিতে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, আমরা কেবল নির্বাচনের সময় নেতাজির জন্মবার্ষিকী উদযাপন করি না। এবার আমরা তার ১২৫তম জন্মবার্ষিকী উদযাপন করছি। রবীন্দ্রনাথ ঠাকুর নেতাজিকে দেশের বীর বলে আখ্যায়িত করেছিলেন। তাই আমরা এই দিনটিকে দেশনায়ক দিবস করার সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, নেতাজি ছিলেন দেশের মহান স্বাধীনতা সংগ্রামীদের একজন। তিনি একজন মহান দার্শনিক ছিলেন। একই অনুষ্ঠানে দেশের চারটি রাজধানী দাবি করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

দিল্লির ইন্ডিয়া গেটে ‘নেতাজি’র মূর্তি বসানোর মোদি সরকারের সিদ্ধান্তে খুশি সুভাষ চন্দ্র বসুর পরিবার। নেতাজি সুভাষ চন্দ্র বসুর কন্যা অনিতা বোস বলেছেন, সুভাষ চন্দ্র বসু ভারতীয়দের হৃদয়ে বেঁচে ছিলেন এবং বেঁচে আছেন, তিনি দেশের মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন।

কিন্তু নেতাজির মূর্তির অজুহাতে বিজেপিকে কটাক্ষ করেছে তৃণমূল কংগ্রেস। দলটি নেতাজির একটি মূর্তি স্থাপনের কেন্দ্রের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে, তবে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে জাতীয়তাবাদী নেতা বোসকে নিয়ে পশ্চিমবঙ্গের মূর্তি প্রত্যাখ্যান করার পরে এটি সমালোচনার মোকাবিলা করার জন্যও বলেছে। এই পদক্ষেপ নেওয়া হয়েছে। তৃণমূল বলেছে, কেন্দ্রীয় সরকার যদি নেতাজির অন্তর্ধানের রহস্য উদঘাটনে পদক্ষেপ নিত, তা হলে তা তাঁর প্রতি সত্যিকারের শ্রদ্ধা জানানো হত।

Netaji Birthday

https://www.facebook.com/lorai24

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

আপনার মতামত জানান

%d bloggers like this: