১৮ বছর হওয়ার আগেই মেয়েদের বিয়ের নিরিখে দেশে শীর্ষে রয়েছে পশ্চিমবঙ্গ

0
470

marriage of girls before the age of 18

লড়াই ২৪ : ১৮ বছরের আগেই মেয়েদের বিয়ের নিরিখে দেশে শীর্ষে বয়েছে পশ্চিমবঙ্গ। এবার এই পশ্চিমবঙ্গ-ই বয়স ১৮ টপকানোর আগেই মহিলাদের বিয়ের নিরিখে দেশের মধ্যে শীর্ষে থাকল।

জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষা অনুযায়ী, ২০-২৪ বছরের যে মহিলারা ১৮ বছর হওয়ার আগেই বিয়ে করেছেন, তাঁদের ক্ষেত্রে দেশের গড় ২৩.৩ শতাংশ। পশ্চিমবঙ্গে সেই হার ৪১.৬ শতাংশ। ২০-২৪ বছরের যে মহিলারা ১৮ বছর হওয়ার আগেই বিয়ে করেছেন, তাঁদের ভিত্তিতে জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষার পঞ্চম পর্যায়ে উঠে এসেছে, আগের থেকে দেশে মেয়েদের বাল্য বিবাহের প্রবণতা কমেছে।

এখন দেশে ২৩.৩ শতাংশ মেয়েদের বাল্য বিবাহের হার। অর্থাৎ পাঁচজনের মধ্যে একজন মেয়ের বিয়ে হয়ে যাচ্ছে ১৮ বছরের আগে। ২০০৫-০৬ সালের জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সেই হার ছিল ৪৭.৪ শতাংশ। ২০১৫-১৬ সালে জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষায় অনেকটা কমে ২৬.৮ শতাংশে ঠেকেছিল।

সেই নিরিখে পশ্চিমবঙ্গের ক্ষেত্রে, দেশের বাল্য বিবাহের পরিস্থিতির উন্নতি হলেও ছবিটা যথেষ্ট উদ্বেগজনক।এবারের জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষা অনুযায়ী, ২০-২৪ বছরের যে মহিলারা ১৮ বছর হওয়ার আগেই বিয়ে করেছেন, তাঁদের নিরিখে দেশের মধ্যে শীর্ষে আছে পশ্চিমবঙ্গ।

এই পরিসংখ্যান অনুযায়ী, পশ্চিমবঙ্গে সেই হার ৪১.৬ শতাংশ। দ্বিতীয় স্থানে আছে বিহার (৪০.৮ শতাংশ)। তারপর আছে যথাক্রমে ত্রিপুরা (৪০.১ শতাশ), ঝাড়খণ্ড (৩২.২ শতাংশ।অসম (৩১.৮ শতাংশ), অন্ধ্রপ্রদেশ (২৯.৩ শতাংশ), রাজস্থান (২৫.৪ শতাংশ), তেলাঙ্গানা (২৩.৫ শতাংশ), মধ্যপ্রদেশ (২৩.১ শতাংশ), মহারাষ্ট্র (২১.৯ শতাংশ), গুজরাত (২১.৮ শতাংশ), কর্নাটক (২১.৩ শতাংশ) এবং ওড়িশা (২০.৫ শতাংশ)।

marriage of girls before the age of 18

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান