এবার প্রাথমিক শিক্ষায় দেশের মধ্যে শীর্ষ স্থান অধিকার করে নিল পশ্চিমবঙ্গ!

0
188

West Bengal   position for primary education

লড়াই ২৪ : সম্প্রতি ফ্রান্সের প্যারিসে আয়োজিত হওয়া UNESCO’র ১৬তম অধিবেশনে ‘কলকাতার দুর্গাপুজো’কে বিশেষ সাংস্কৃতিক হেরিটেজের তালিকায় যুক্ত করা হয়েছে। UNESCO’র তরফে জানানো হয়েছে, ধর্ম এবং শিল্পের মেলবন্ধনের জন্যেই দুর্গাপুজোকে এই তকমা দেওয়া হয়েছে। আর এই আনন্দ-সংবাদের জেরে শুভেচ্ছাবার্তা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলার জন্য গর্বের মুহূর্ত, ট্যুইট করেন মুখ্যমন্ত্রীর। বাংলায় ট্যুইট করেছেন প্রধানমন্ত্রীও।

এবার প্রাথমিক শিক্ষায় রাজ্যের মুকুটে নতুন পালক। দেশের মধ্যে প্রাথমিক শিক্ষায় শীর্ষে বাংলা। প্রধানমন্ত্রীর ইকোনমিক অ্যাডভাইসরি কাউন্সিলের রিপোর্টে রাজ্যকে এই স্বীকৃতি দেওয়া হয়েছে। পঞ্চম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে ৫টি মানদণ্ডের নিরিখে করা হয়েছে এই মূল্যায়ন।

ওই রিপোর্টেই বলা হয়েছে, জাতীয় র‍্যাঙ্কিং-এ ফাউন্ডেশনাল লিটারেসি ও নিউমেরেসি সূচকে বাংলা রয়েছে প্রথম স্থানে। এই সাফল্যের জন্য শিক্ষক, অভিভাবক ও শিক্ষা দফতরকে ট্যুইটারে অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

এদিন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইটে লেখেন, “পশ্চিমবঙ্গের জন্য দারুণ খবর। আমরা Foundational Literacy & Numeracy Index অনুযায়ী দেশের সব রাজ্যের মধ্যে বাংলা শীর্ষস্থান অধিকার করেছি। আমি এই অসামান্য কৃতিত্বের জন্য আমাদের শিক্ষা বিভাগের সকল শিক্ষক, অভিভাবক এবং সদস্যদের অভিনন্দন জানাই।”

West Bengal   position for primary education

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান