ভ্যাকসিন নেবেন? কী খাবেন আর কী খাবেন না

0
78

কলকাতা: দেশে যে হারে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের দাপট বেড়েই চলেছে। তার মধ্যে গোটা দেশে শুরু হয়েছে ‘টিকা উৎসব’। ইতিমধ্যেই কয়েক লক্ষ মানুষ করোনার ভ্যাকসিন নিয়েছেন। আপনিও ভ্যাক্সিন নেবেন বলে ঠিক করেছেন? করোনার ভ্যাকসিন নেওয়ার আগে ও পরে খাওয়া দাওয়ার বিষয়ে সবাইকে সতর্ক থাকতে অনুরোধ করা হয়েছে। চলুন জেনে নেওয়া যাক ভ্যাকসিন নেওয়ার আগে ও পরে কি খাবার খাবার খাওয়া উচিত এবং কোনগুলো এড়িয়ে যাওয়া উচিত।

কি কি খাবেন/করবেনঃ-

১.  খেয়াল রাখবেন আপনার শরীরে যেন জলের ঘাটতি না থাকে। তার জন্য প্রচুর জল পান করা দরকার।

২. ভ্যাকসিন নেওয়ার আগে পরে গোটা শস্য জাতীয় খাবার খান, যার মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে।

৩.শরীর আর্দ্র রাখে এমন ফল খাবেন। শরীর আর্দ্র থাকলে করোনা ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়া আপনার শরীরের ওপর প্রভাব ফেলতে পারবে না।

৪.ভ্যাকসিন নেওয়ার আগে ও পরে যা যা খাবার খাবেন, তার মধ্যে যেন প্রচুর পরিমাণ ফাইবার থাকে।

৫. ভ্যাকসিন নেওয়ার পর অনেকে অজ্ঞান হয়ে যাচ্ছে বলে খবর, তাই শরীর সুস্থ রাখার জন্য ভ্যাকসিন নেওয়ার আগে ও পরে স্বাস্থ্যকর খাবার খাওয়ার প্রয়োজন। বাড়িতে তৈরি স্বাস্থ্যকর খাবার খেতে হবে না।

 

কি কি খাবেন না / করবেন নাঃ-

১.অতিরিক্ত ফ্যাট এবং হাই ক্যালোরি যুক্ত প্রক্রিয়াজাত খাবার এই সময় এড়িয়ে চলাই ভালো।

২. ফাস্ট ফুড এডিয়ে চলা ভালো।

৩. ভ্যাকসিন নেওয়ার পরে মদ্যপান থেকে বিরত থাকতে হবে। মদ্যপান করলে শরীর ডিহাইড্রেটেড হয়ে যেতে পারে। এছাড়া মদ্যপানের কারণে রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যাওয়ার সম্ভাবনা আছে। রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়া আপনার শরীরের প্রভাব ফেলতে পারে।

৪.ভ্যাকসিন নেওয়ার পর মিষ্টি জাতীয় খাবার না খাওয়াই ভালো।

৫. ভ্যাকসিন নেওয়ার পরে স্যাচুরেটেড ফ্যাট এবং মিষ্টিজাতীয় খাবার খাওয়া এড়িয়ে চলতে হবে। এই জাতীয় খাবার স্ট্রেস এবং উদ্বেগ বাড়িয়ে দেয়।ফলে ঘুমের ব্যাঘাত ঘটায় যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়।

৬. ভ্যাকসিন নেওয়ার আগে ও পরে অস্বাস্থ্যকর খাবার খাওয়া চলবে না।

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান