কতদিন অন্তর বিছানার চাদর বদলানো উচিৎ? নিয়ম জানেন?

0
85
bed sheet

bed sheet আমাদের মধ্যে খুব কমই আছে যারা আমাদের বিছানায় ঘুমানোর জন্য বিছানার চাদর ব্যবহার করি না, তবে কত দিনে আমরা তা পরিবর্তন করি সেটাও অনেক গুরুত্বপূর্ণ। কারণ আমরা যদি একই বিছানার চাদর দীর্ঘদিন ব্যবহার করতে থাকি তাহলে তা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর হতে পারে। আসলে বিছানার চাদরটা ওপর থেকে স্পষ্ট দেখা গেলেও কয়েকদিনের মধ্যেই আমাদের নিজের শরীরের সমস্ত ধুলোবালি, ব্যাকটেরিয়া, তেল এবং ডেড-সেল জমা হয়ে যায়। যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করা ছাড়াও আরও অনেক রোগের কারণ হতে পারে। এই সম্পর্কিত অনেক গবেষণা বিজ্ঞানীরা করেছেন যাদের কাছ থেকে এটি প্রমাণিত হয়েছে।

অনেকে প্রতি দিন বিছানার চাদর পরিবর্তন করেন, আবার অনেকে মাসের পর মাস একই বিছানার চাদর ব্যবহার করতে থাকেন। কিন্তু এই অভ্যাসটি আমাদের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে। এখন প্রশ্ন হল, কতক্ষণ পরে বিছানার চাদর বদলাতে হবে যাতে আমরা এই সমস্যাগুলি এড়াতে পারি। তো চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে।

চিকিৎসা না মেলায় ভাঙচুর, বেলঘড়িয়ায় নার্সিংহোমে

কত দিনে বিছানার চাদর পরিবর্তন করতে হবে (কখন বিছানার চাদর পরিবর্তন করতে হবে)

বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে প্রায় এক সপ্তাহ অর্থাৎ সাত দিনের মধ্যে আমাদের বিছানার চাদরে বিভিন্ন ধরণের ব্যাকটেরিয়া জমতে শুরু করে। তাই আইন অনুসারে প্রতি সপ্তাহে আমাদের বিছানার চাদর পরিবর্তন করা উচিত। কিন্তু কোনো কারণে আমরা তা করতে না পারলেও পনের দিনের মধ্যে বিছানার চাদর বদলাতে হবে। এর জন্য মাসের পর মাস অপেক্ষা করতে হবে না।

সময়মতো বিছানার চাদর না বদলানোর কারণে সমস্যা হয়

আমরা যদি সময়মতো বিছানার চাদর পরিবর্তন না করি, তাহলে আমাদের অনেক স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার সম্মুখীন হতে হতে পারে। এটি আমাদের ঠাণ্ডা, ফ্লু, হাঁপানি বা অন্যান্য শ্বাসযন্ত্রের সমস্যাগুলির পাশাপাশি অ্যালার্জি, ব্রণ এবং একজিমা, বিশেষ করে নিউমোনিয়া এবং গনোরিয়া হওয়ার ঝুঁকি বাড়াতে পারে। একই সাথে, আমরা যদি সময়মতো বিছানার চাদর অর্থাৎ বিছানার চাদর পরিবর্তন না করি, তাহলে আমাদের ঘুম সংক্রান্ত সমস্যাও হতে পারে। এটা স্পষ্ট যে সময়ে সময়ে বিছানার চাদর পরিবর্তন করার বিষয়ে আমাদের কখনই উদাসীন হওয়া উচিত নয়। কারণ এর ফলে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাও দুর্বল হয়ে পড়ে, যা আরও অনেক রোগকে আমন্ত্রণ জানাতে পারে। আমাদের ভুলে গেলে চলবে না যে, করোনা যুগের সাম্প্রতিক সংকটকালে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে সুস্থ রাখতে বিশেষজ্ঞ ও সরকারের কাছ থেকে নির্দেশনা এসেছে। এই সংকট এখনো পুরোপুরি কাটেনি।

বিশেষজ্ঞরা মনে করেন, ধুলাবালি এবং ব্যাকটেরিয়া ছাড়াও আমাদের শরীর থেকে প্রতিদিন হাজার হাজার মৃত কোষ বের হয়ে বিছানার চাদরে জমে থাকে। এতে অনেক ক্ষতিকর ব্যাকটেরিয়াও পাওয়া যায়। যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অর্থাৎ ‘ইমিউন-সিস্টেম’কে দুর্বল করার পাশাপাশি আমাদের অসুস্থ করে তুলতে পারে। একটি গবেষণায় দেখা গেছে, প্রায় এক মাস ধরে ব্যবহৃত বিছানার চাদরে প্রচুর পরিমাণে ব্যাকটেরয়েড জমা ছিল। যা নিউমোনিয়া, গনোরিয়া বা অ্যাপেনডিসাইটিসের কারণ হয়ে দাঁড়াতে পারে। এছাড়াও এই বিছানার চাদরে গলায় সংক্রমণ সৃষ্টিকারী ফুসোব্যাকটেরিয়াও পাওয়া গেছে। যার কারণে লেমির সিন্ড্রোম এবং অন্যান্য রোগও দেখা দেয়। এই কারণেই এটা স্পষ্ট যে এই সমস্ত রোগ এবং অন্যান্য স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা এড়াতে, আমাদের প্রতি সপ্তাহে আমাদের বিছানার চাদর পরিবর্তন করা

bed sheet

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান