স্বাধীনতার জন্যে ১৫ অগাস্টকেই কেন নির্বাচন করা হয়েছিল জানেন ?

0
233

স্বাধীনতার জন্যে ১৫ অগাস্টকেই কেন নির্বাচন করা হয়েছিল জানেন ?

১৫ অগাস্ট দিনটি প্রতি বছর পালিত হয় স্বাধীনতা দিবস হিসাবে । ১৯৪৭ সালের ১৫ অগাস্ট ভারত ব্রিটিশ শাসন থেকে মুক্ত হয়ে স্বাধীনতা লাভ করেছিল এবং সেই কারণেই ১৫ অগাস্ট দিনটি সবার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

জওহরলাল নেহরু ভারতের স্বাধীনতা দিবসে একটি ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন। যাকে আমরা ‘ট্রিস্ট উইথ ডেসটিনি’ বলেই জানি। এটি ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর সংসদে দেওয়া প্রথম ভাষণ। প্রতি স্বাধীনতা দিবসে ভারতের যিনি প্রধানমন্ত্রী থাকেন, তিনি লাল কেল্লা থেকে পতাকা উত্তোলন করেন।

১৫ অগাস্ট তারিখটিকেই দেশের স্বাধীনতার জন্য বেছে নেওয়া সম্পর্কে বিভিন্ন ঐতিহাসিকের আলাদা বিশ্বাস রয়েছে। কিছু ঐতিহাসিক মনে করেন; সি রাজাগোপালচারীর পরামর্শে মাউন্টব্যাটেন ভারতের স্বাধীনতার জন্য ১৫ অগাস্ট দিনটিকে বেছে নিয়েছিলেন। রাজগোপালাচারী লর্ড মাউন্টব্যাটেনকে বলেছিলেন যে তিনি ১৯৪৮ সালের ৩০ জুন পর্যন্ত যদি অপেক্ষা করেন, তাহলে তখন তাঁর কাছে স্থানান্তর করার কোনও শক্তি থাকবে না।

এমন পরিস্থিতিতেই মাউন্টব্যাটেন ১৫ অগাস্ট দিনটিকে ভারতের স্বাধীনতা দিবস হিসাবে বেছে নেওয়ার পক্ষে ছিলেন।

তবে কিছু ইতিহাসবিদ মনে করেন যে,মাউন্টব্যাটেন ১৫ অগাস্ট তারিখটিকে শুভ বলে বিবেচনা করেছিলেন, এই জন্যেই তিনি ভারতের স্বাধীনতার জন্য ওই তারিখটি বেছে নিয়েছিলেন। মাউন্টব্যাটেনের কাছে ১৫ অগাস্ট দিনটি মঙ্গলজনক ছিল, কারণ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ১৯৪৫ সালের ১৫ অগাস্ট জাপানি সেনাবাহিনী আত্মসমর্পণ করেছিল এবং মাউন্টব্যাটেন সে সময় মিত্রবাহিনীর সেনাপতি ছিলেন।

Advertisement
শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান