শীতের খাবার: শীতে শ্বাসকষ্টের রোগের শিকার হবে আপনাকে, এড়াতে চাইলে খাদ্যতালিকায় রাখুন এই জিনিসগুলো

Loading

শীতকালে শ্বাসতন্ত্র সংক্রান্ত রোগ হওয়ার আশঙ্কা থাকে। আজকাল ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ছে। ঠাণ্ডার কারণে অনেকেই ঠাণ্ডা, নিউমোনিয়া, হাঁপানির মতো রোগে আক্রান্ত হন।

শুকনো ফলের প্রভাব গরম। শ্বাসকষ্ট থেকে দূরে থাকতে চাইলে শুকনো ফল খাওয়া উপকারী। ড্রাইফ্রুটে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন এবং অনেক মিনারেল যা শরীরকে সুস্থ রাখে।

https://news.google.com/publications/CAAqBwgKMJ-knQswsK61Aw?hl=en-IN&gl=IN&ceid=IN:en

 

মধুতে রয়েছে অনেক ঔষধি গুণ। মধু ফুসফুসের জন্য উপকারী। হলুদের সাথে হালকা গরম মধু খেলে সর্দি ও ফ্লুতে আরাম পাওয়া যায়। রোগ থেকে দূরে থাকতে চাইলে প্রতিদিন এক চা চামচ খাঁটি মধু গরম করে খান।

 

হলুদের দুধ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। শীতকালে এই দুধ পান করলে বিশেষ উপকার পাওয়া যায়। এতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য শ্বাসযন্ত্রকে শক্তিশালী করতে এবং শরীর থেকে রোগ দূরে রাখতে কাজ করে।

 

সাইট্রাস ফল শ্বাসতন্ত্রের জন্য উপকারী। তারা ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। শীতকালে আমলা, কমলা এবং কিউই জাতীয় ফল আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা উচিত।

 

আদার প্রভাব গরম। আদা অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। আদার চা বা ক্বাথ বানিয়ে পান করলে রোগবালাই দূরে থাকে। এটি শরীর থেকে ঠান্ডা রাখে এবং রোগ প্রতিরোধ করে।

Author

Share Please

Make your comment