বিশ্ব টয়লেট দিবস 2022: ভারতীয় বা পশ্চিমী কোন টয়লেট ভাল? উত্তর দিয়েছেন বিশেষজ্ঞরা

Loading

ইন্ডিয়ান টয়লেট না ওয়েস্টার্ন টয়লেট: ঘরে টয়লেট সিট বসানোর সময় অবশ্যই ইন্ডিয়ান না ওয়েস্টার্ন টয়লেট নিয়ে মনে একটা বিভ্রান্তি আছে। এই খবরটি পড়ার পর আপনার বিভ্রান্তি চিরতরে দূর হয়ে যাবে।

 

ওয়েস্টার্ন টয়লেটের অপকারিতা: বর্তমান যুগে বেশিরভাগ বাড়িতেই পশ্চিমা টয়লেটের ব্যবহার দ্রুত বাড়ছে। এই টয়লেট শিটের অনেক সুবিধা রয়েছে। ওয়েস্টার্ন টয়লেট খুবই আরামদায়ক, বিশেষ করে যারা জয়েন্টের ব্যথায় ভুগছেন, কিন্তু সুস্থ লোকেরাও এটি ব্যবহার করেন। এখন আপনি বেশিরভাগ বাড়িতে এবং সর্বজনীন স্থানে এটি দেখতে পাবেন। ঘরে টয়লেট সিট বসানোর সময় আপনার মাথায় নিশ্চয়ই এই চিন্তা এসেছে কোন কমোড বসাতে হবে। এই প্রশ্নে বিশেষজ্ঞরা কী ভাবছেন তা আসুন জানি।

https://news.google.com/publications/CAAqBwgKMJ-knQswsK61Aw?hl=en-IN&gl=IN&ceid=IN:en

 

বিশেষজ্ঞরা এই টয়লেট সিটটিকে আরও ভালো বলে মনে করেন

 

1. একটি গবেষণায় দেখা গেছে যে একজন ব্যক্তি যখন ভারতীয় টয়লেট ব্যবহার করেন, তখন তার পায়ের আঙ্গুল থেকে মাথা পর্যন্ত পুরো শরীর চাপ অনুভব করে, তবে পশ্চিমের টয়লেটে আরামদায়ক সুবিধা রয়েছে, যার কারণে ব্যক্তি অসুস্থ হয়ে পড়েন।

 

2. ভারতীয় টয়লেটে পেট পরিষ্কার করতে 3 থেকে 3.5 মিনিট সময় লাগে এবং ওয়েস্টার্ন টয়লেটে 5 থেকে 7 মিনিট সময় লাগে। এর পরেও, আপনার পেট সঠিকভাবে পরিষ্কার হয় না কারণ ভারতীয় টয়লেট ব্যবহার করলে পেট এবং পাচনতন্ত্রের উপর চাপ পড়ে। এ কারণে পেট দ্রুত পরিষ্কার হয়।

 

 

3. ভারতীয় টয়লেটের তুলনায় ওয়েস্টার্ন টয়লেটে যাওয়ার ফলে সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়, যা আমাশয় এবং পাকস্থলী সম্পর্কিত অনেক সমস্যা সৃষ্টি করে কারণ পশ্চিমী টয়লেট সিট আপনার ত্বকের সংস্পর্শে আসে এবং ত্বকের সংস্পর্শের কারণে জীবাণুগুলি আপনাকে অসুস্থ করে তোলে।

 

4. ভারতীয় টয়লেট গর্ভাবস্থায় মহিলাদের জন্য ভাল বলা হয়েছে। এ কারণে স্বাভাবিক প্রসবের সম্ভাবনা বেড়ে যায়। ইন্ডিয়ান টয়লেট ব্যবহার করলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা হয় না।

Author

Share Please

Make your comment