WPI: দেড় বছর পর মূল্যস্ফীতিতে স্বস্তি! আরবিআইয়ের জন্য এখনও টেনশন; ভালো খবর শীঘ্রই আসবে

Loading

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া: MPC সভার পরে, আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস আশা প্রকাশ করেছেন যে অক্টোবরের মূল্যস্ফীতির হার 7 শতাংশের নীচে নেমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সোমবার বিকেলে এই পরিসংখ্যান প্রকাশ করা হবে বলে আশা করা হচ্ছে।

 

পাইকারি মূল্য সূচক: মূল্যস্ফীতির হার জানুয়ারি থেকে ক্রমাগত 6 শতাংশের উপরে থাকার পরে, মুদ্রাস্ফীতি কমাতে RBI-এর উপর চাপ রয়েছে। এ জন্য গত কয়েকদিনে এমপিসির বৈঠকে আলোচনা হয় এবং এ সংক্রান্ত প্রতিবেদন সরকারকে দেওয়া হয়। এই বৈঠকের পরে, আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস আশা প্রকাশ করেছেন যে অক্টোবরে মুদ্রাস্ফীতির হার 7 শতাংশের নীচে নেমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এর আগে সাধারণ মানুষের জন্য একটি স্বস্তির খবর আসছে।

https://news.google.com/publications/CAAqBwgKMJ-knQswsK61Aw?hl=en-IN&gl=IN&ceid=IN:en

 

পাইকারি মূল্যস্ফীতি এক পর্যায়ে রয়ে গেছে

পাইকারি মূল্য সূচকভিত্তিক মূল্যস্ফীতি (ডব্লিউপিআই) অক্টোবরে দুই পয়েন্টের বেশি কমে ৮.৩৯ শতাংশে পৌঁছেছে। জ্বালানি তেলের দাম কমার কারণে পাইকারি মূল্যস্ফীতি (ডব্লিউপিআই) কমেছে। 19 মাসের মধ্যে এই প্রথম পাইকারি মূল্যস্ফীতি একক পয়েন্টে রয়ে গেছে। এর আগে 2021 সালের মার্চ মাসে এটি ছিল 7.89 শতাংশে। এপ্রিল 2021 থেকে, পাইকারি মূল্যস্ফীতি টানা 18 মাস ধরে ডাবল ডিজিটে অর্থাৎ 10 শতাংশের বেশি ছিল। সেপ্টেম্বরে তা ছিল ১০.৭৯ শতাংশ।

 

অক্টোবরে খাদ্যদ্রব্যের মূল্যস্ফীতি ছিল ৮.৩৩ শতাংশ

, তারপরে ২০২১ সালের অক্টোবরে পাইকারি মূল্যস্ফীতি ছিল ১৩.৮৩ শতাংশ। বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, খনিজ তেল, মৌলিক ধাতু, তৈরিকৃত ধাতব পণ্য, অন্যান্য নন-মেটালিক খনিজ পণ্য, খনিজ পদার্থের দাম কমে যাওয়ায় 2022 সালের অক্টোবরে পাইকারি মূল্যস্ফীতি কমেছে। অক্টোবরে খাদ্য সামগ্রীর মূল্যস্ফীতি 8.33 শতাংশে দাঁড়িয়েছে, যা 2022 সালের সেপ্টেম্বরে 11.03 শতাংশ ছিল।

 

পর্যালোচনাধীন মাসে সবজির মূল্যস্ফীতি 17.61 শতাংশে দাঁড়িয়েছে। গত মাসে তা ছিল ৩৯.৬৬ শতাংশ। জ্বালানি ও বিদ্যুত বিভাগে মূল্যস্ফীতি 23.17 শতাংশ এবং উত্পাদিত পণ্যগুলির 4.42 শতাংশে দাঁড়িয়েছে। আরবিআই মুদ্রানীতি পর্যালোচনায় খুচরা মুদ্রাস্ফীতির তথ্য দেখে

 

অক্টোবরের খুচরা মূল্যস্ফীতির তথ্যও আজ আসবে। মনে করা হচ্ছে খুচরা মূল্যস্ফীতি সাত শতাংশের নিচে থাকবে। মুদ্রাস্ফীতি রোধ করতে রিজার্ভ ব্যাঙ্ক মে থেকে সেপ্টেম্বরের মধ্যে মূল পলিসি রেট রেপো 1.9 শতাংশ বাড়িয়েছে। এখন রেপো রেট 5.90 শতাংশ।

Author

Share Please

Make your comment